Saturday 5 August 2023

 

নাগচন্দ্রেশ্বর মন্দির, উজ্জয়িনীর পুণ্যকথা ।।

                                                                                              --শ্রীদেবাশীষ চক্রবর্ত্তী ...



আপনারা জানেন কি? উজ্জয়িনীর নাগচন্দ্রেশ্বর মন্দিরের দরজা বৎসরে কেবল মাত্র ২৪ ঘন্টার জন্যে খোলা হয়!!!

त्वत्तो जगद्भवति देव भव स्मरारे, त्वय्येव तिष्ठति जगन्मृड विश्वनाथ।

त्वय्येव गच्छति लयं जगदेतदीश, लिंगात्मकं हर चराचरविश्वरूपिन्।


আপনারা জানেন কি? উজ্জয়িনীর নাগচন্দ্রেশ্বর মন্দিরের দরজা বৎসরে কেবল মাত্র ২৪ ঘন্টার জন্যে খোলা হয়!!! হ্যা সত্য! উজ্জয়িনীতে বিখ্যাত মহাকাল মন্দিরের তৃতীয় তলায় স্থিত নাগচন্দ্রেশ্বরের মন্দির শ্রাবণের শুক্লা পঞ্চমী যা নাগ পঞ্চমী বলে সেদিন কেবল মাত্র খোলা হয়। কথিত যে এই মন্দিরে স্বয়ং সর্পরাজ তক্ষক বাস করেন। জানা যায় আনুমানিক ১০৫০ইংরেজীতে রাজা ভোজ এই মন্দির তৈরী করেন এবং এই মন্দিরের প্রতিমা সুদূর নেপাল থেকে আনা হয় বলে শুনা যায় এরপর ১৭৩২ সালে মহারাজ রাণোজী সিন্ধিয়া এই মন্দিরের পুণঃ সংস্করণ করেন। সাধারণতঃ নাগশয্যায় লক্ষ্মী নারায়ণ কে বিরাজিত দেখা যায় কিন্তু এখানে শিবও পার্বতীকে নাগ শয্যায় বিরাজিত ভাবে দেখা যায়। উজ্জয়িনী ছাড়া বিশ্বে অন্য কোথাও এমন প্রতিমা দেখা যায় না। এখানে শিব, পার্বতীর প্রতিমা ছাড়াও গণেশ ও দশ মুখ বিশিষ্ট নাগের প্রতিমাও দেখা যায়। এখানে শিবের গলায় ও হাতে সাপ পেঁচানো দেখা যায়।


পৌরাণিক কাহিনী অনুসারে সর্পরাজ তক্ষক শিবকে তুষ্ট করার জন্যে কঠোর তপস্যা শুরু করেন, তাঁর তপস্যায় সন্তুষ্ঠ হয়ে দেবাদিদেব মহাদেব তক্ষকরাজকে অমরত্ব বরদান করেন। শিবের বর পেয়ে তক্ষক রাজ এই বনেই শিবের সান্নিধ্যে বাস করতে থাকেন কিন্তু তাঁর আশঙ্খা ছিল যে এখানে থাকলে তাঁর একান্ত সাধনায় না বিঘ্ন ঘটে তাই এই মন্দির শুধু একদিনই খোলা হয়, আর সেইদিন লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয় এই মন্দির দর্শনের জন্যে। কথিত এই মন্দির একবার দর্শন করলে সেই ভক্তের সর্পভয় দূর হয় আর সর্পাঘাতে মৃত্যু ও হয় না।
জয় জয় মহাদেব

চিত্র সৌজন্যে গুগল চিত্র

No comments:

Post a Comment

কৌশিকী অমাবস্যা

  ছবি  কৃতজ্ঞতাঃ- গুগল চিত্র পুরাণমতে, কৌশিকী অমাবস্যার শুভতিথিতে পরাক্রমশালী শুভ-নিশুম্ভ অসুর দুই ভাইকে বধ করার সময়েই দেবী পার্বতীর দেহের ...